কবে থেকে শিখতে
শুরু করেছি জানিনা।
স্কুল কলেজ,ইউনিভারসিটি,
মা,বাবা,ব্ন্ধুরা আমার গুরু,
বড়গুরু প্রকৃ্তি।


শিক্ষার খানিকটা বিতরন করে
আজ অবসরে কাটে দিন।
ভুলে থাকতে ইচ্ছে করে
খেটে শেখা তথ্য গুলো।


আমার নাতি ওর বইগুলো
নিয়ে আবার পড়াতে বসে,
ও অবাক ,কিছু না শিখে
আমি বুড়ো হ‌‌য়ে গেলাম!


ওর স্কুলে আমাকে ভর্তি করে দেবে
আমি পারিনা কম্পিউটারে
ছবি আঁকতে,রং করতে,
পাওয়ার পয়েন্ট করতে,
জলে প্রতিচ্ছবি আঁকতে-
সত্যি আমি পারিনা।
এত কিছু না পারায়
কান ধরে শাস্তি পেতে হ্য়।
এ বৈষম্য চির কালের-
টোল থেকে পাঠশালা
স্কুল থেকে হেরিটেজ স্কুল
শিক্ষা মৃত্যুর দিন পর্যন্ত।